The Daily Views

Get The Real-time story

Tuesday, 18 January 2022

তিনবিঘা করিডোরে ভারত কর্তৃক দেয়াল নির্মাণের প্রতিবাদ শিক্ষার্থীদের

তিনবিঘা করিডোরে ভারত কর্তৃক দেয়াল নির্মাণের প্রতিবাদ শিক্ষার্থীদের

দহগ্রাম-আঙ্গরপোতার ঢাকাস্থ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত ছাত্রদের সাথে নিয়ে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলাধীন আলোচিত দহগ্রাম তিনবিঘা করিডরকে নিয়ে বাংলাদেশিদের চলাচলের রাস্তা সংস্কারের নামে ৩ ফুট উচ্চতায় যে দেওয়াল তৈরি করার পরিকল্পনা করেছে ভারতীয় প্রশাসন তার বিরোধিতা করে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

১০ই সেপ্টেম্বর বিকাল চারটায় ঢাকা জাতীয় প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র লিজু হাসান, এতে সভাপতিত্ব করেন রংপুর মহানগর বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ এর সভাপতি,উত্তরা পশ্চিম থানা ছাত্রলীগের সহ-সভাপতি আইইউবিএটি বিশ্ববিদ্যালয় সাবেক ছাত্র মোঃ কামরুল হাসান।

এ সময় আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ছাত্র সাইদুল ইসলাম, পাটগ্রাম উপজেলা ছাত্রলীগের সাবেক সহ সভাপতি ঢাকা কলেজের ছাত্র সুইট হাসান, লাবু আহমেদ, ঢাকা তিতুমীর কলেজ ছাত্র সাফিউল ইসলাম সহ দহগ্রাম আঙ্গোরপোতার ঢাকাস্থ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যায়নরত ছাত্র সহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

মানববন্ধনের সভাপতি কামরুল হাসান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী আপনী উত্তরবঙ্গের কথা বললেই দহগ্রাম আঙ্গোরপোতার কথা স্বরণ করেন, আমরা দহগ্রাম আঙ্গোরপোতার মানুষ ভালো নেই, বিভিন্ন দিক থেকে ভারত সরকার আমাদের ক্ষতি করার চেষ্টায় লিপ্ত এর ধারাবাহিকতায় গত ০৮ই সেপ্টেম্বর মধ্য রাত থেকে ১৭৮ বাই ৮৫ মিটার এর মধ্যে ৯ ফুট চওড়া যে রাস্তাটুকু ভারত সরকার আমাদের চলাচলের জন্য তৈরি করে দিয়েছে সেটি ভেঙ্গে দুপাশে ৩ ফিট্ উচু দেওয়াল দিয়ে আমাদের চলাচলের অসুবিধা সৃষ্টি করছে,মাননীয় প্রধানমন্ত্রী আমাদের রক্ষা করুন।
তিনি ভারত সরকারের প্রতি কঠোর হুশিয়ারি উচ্চারণ করে বলেন ২৪ ঘন্টার মধ্যে যদি দেওয়াল তৈরি করার মালপত্র সরিয়ে না নেওয়া হয় তাহলে আমরা ভারতীয় হাইকমিশনার কার্যালয় ঘেড়াও করবো। সারা দেশ ব্যাপি কঠোর আন্দোলনসহ আমরণ অনশণ কর্মসূচির ডাক দিবো।

লিজু হাসান বলেন, ভারতিয় এ ধরণের অত্যাচার আমরা কখনো মানতে পারি না,আমরা অবিলম্বে এর প্রতিকার চাই। আমরা মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি দিবো।

উল্লেখ গত ৮ ই সেপ্টেম্বর ভারত সরকার কতৃক তিনবিঘা করিডর এর ভিতরে বাংলাদেশিদের চলাচলের জন্য রাস্তার দুধারে ৩ ফুট উচ্চতায় যে দেওয়াল তৈরি করার পরিকল্পনা চলছিলো যদিও এতে বিজিবি কর্তৃক বাঁধা দেওয়ায় এখন কাজ বন্ধ আছে। কিন্তু এর সুষ্ঠু সমাধান চায় দহগ্রাম আঙ্গোরপোতা ইউনিয়নের মানুষ।

Share your comment :